Wednesday, October 2, 2019

কুমড়ো খেলে কি হয় জানুন

মিষ্টি কুমড়োর  স্বাস্থ্য উপকারিতা

 

সুস্বাদু মিষ্টি কুমড়া অনেকেরই খুব প্রিয়। এ সবজিতে ভিটামিন-এ, বি-কমপ্লেক্স, সি, ই, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, জিংক, ফ্লেভনয়েড পলি-ফেনলিক উপাদান সমূহ ছাড়াও দেহের নানারকমের পুষ্টির যোগান দিয়ে থাকে। 

        
মিষ্টি কুমড়োর অবিশ্বাস্য স্বাস্থ্য উপকারিতা
কুমড়া
⏩জেনে নিন কুমড়োর অবিশ্বাস্য স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে -

                                      
মিষ্টি কুমড়োর অবিশ্বাস্য স্বাস্থ্য উপকারিতা

মিষ্টি কুমড়া

১। চোখের সুরক্ষায়ঃ- মিষ্টি কুমড়ায় প্রচুর পরিমাণে ভিটামিন-এ উপাদান থাকে যা চোখের কর্নিয়াকে সুরক্ষিত রাখতে সহায়তা করে।

২। দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করেঃ- কুমড়া হলো বিভিন্ন ধরণের ভিটামিনের ভাণ্ডার। এতে আছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন-এ, সি, ই, আয়রন, ম্যাগনেসিয়াম এবং আরও অনেক উপাদান। যা টিস্যুকে রক্ষা করে থাকে।

৩। ওজন কমাতে সহায়কঃ- কুমড়াতে ক্যালরির পরিমাণ অনেক কম। কিন্তু এতে প্রচুর পরিমানে ফাইবার ও পটাশিয়াম আছে। কুমড়ার ফাইবার দেহের ক্ষুধা নিয়ন্ত্রণ করে। পটাশিয়াম দেহ থেকে অপ্রয়োজনীয় পানি ও লবণ বের করে ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৪। হজম শক্তি বৃদ্ধি করেঃ- পুষ্টি ও ফাইবারে ভরপুর কুমড়া খেলে দেহের হজম শক্তি বৃদ্ধি পায়। কুমড়া দেহের কোষ্ঠকাঠিন্য দূর করে। ডায়রিয়া সমস্যায় দূর করতে সাহায্য করে এবং কাঁচা কুমড়োর রস মানবদেহের অ্যাসিডিটি সমস্যা রোধ করে।

৫। উচ্চ রক্তচাপ কমায়ঃ- কুমড়াতে প্রচুর পরিমানে পটাশিয়াম উপাদান আছে, যা মানবশরীরে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ভিটামিন-সি ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে থাকে।

 

        ------------------------------------------------------------------------------------------------

👉বিশ্বের প্রথম আম লাগানো থেকে শুরু করে শেষ পর্যন্ত সমস্ত ব্যবস্থাপনা বিষয়ক পোস্ট

👉 ঘরে বসেই রাজশাহী বা চাঁপাই নবাবগঞ্জের আম যেভাবে পাবেন

No comments:

Post a Comment